- :-:ব্রেকিং নিউজ:-: -

-:-ব্রেকিং নিউজ-:----দৈনিক ঢাকা.২৪ অনলাইন নিউজ পোর্টালে ইউনিয়ন,উপজেলা,পৌরসভা,জেলা,মহানগর,বিশ্ববিদ্যালয় ও প্রবাসী পর্যায়ে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে।আগ্রহীরা যোগাযোগ করুন। তার নাম ও ছবিসহ নিউজ প্রচার করা হবে।। DHAKA.24(দোহার নবাবগঞ্জ এর খবর)****অভিনন্দন নির্মল রঞ্জন গুহ সভাপতি, আওয়ামী সেচ্ছাসেবকলীগ। আফজাল বাবু সাধারণ সম্পাদক, আওয়ামী সেচ্ছাসেবকলীগ।

মহাকবি কায়কোবাদের পর দোহার- নবাবগঞ্জ -এ সাহিত্য কর্মে যাঁর বিশেষ অবদান তিনি দেওয়ান আবদুল হামিদ

দেওয়ান আবদুল  হামিদ(১৯২৪-১৯৮৯):
---------- মহাকবি কায়কোবাদের পর দোহার- নবাবগঞ্জ -এ সাহিত্য কর্মে যাঁর  বিশেষ অবদান  তিনি দেওয়ান আবদুল  হামিদ । তিনি ১৯২৪ খ্রী:১লা আগস্ট মাঝিড়কান্দা  গ্রামে জন্মগ্রহণ করেন । তাঁর পিতার নাম তফিজ উদ্দিন দেওয়ান  এবং মাতার নাম তাছিরুননেছা খাতুন । তিনি ১৯৪০সালে নবাবগঞ্জ  উচ্চ  বিদ্যালয়  থেকে মেট্রিক  পাস করেন, এবং  দীর্ঘ ৪০  বছর  পর ১৯৮০ সনে বাংলা ভাষা ও সাহিত্যে এম. এ ডিগ্রী  লাভ করেন ।  তিনি ১৯৪৪ সালে সরকারের বনবিভাগে চাকরিতে যোগদান করেন।  এবং ১৯৮৪ সালে নবাবগঞ্জ  থানা সদরে শিশু বিতানের প্রতিষঠাতা প্রিন্সিপাল  হিসেবে যোগদান করেন ।                      ---------- তিনি  ছিলেন, মহাকবি কায়কোবাদেের  অত্যন্ত  ভক্ত,  অনুরাগী  ও স্নেহভাজন।  স্কুল জিবনে কবির  আশীর্বাদ  নিয়ে তাঁর সাহিত্যকর্মে  যাএা শুরু ।   প্রথমে, কবিতা রচনা, পরে সাহিত্যের অন্যান্য  শাখায় তাঁর অবাধ বিচরণ।
 ---------তিনি দীর্ঘ ৪৭ বছর নিরলস সাহিত্যচর্চা  করে গেছেন। তিনি একাধারে কবি, গীতিকার,  প্রাবন্ধনিক  ও গবেষক । প্রবন্ধ  সাহিত্যে তিনি একটি  বিশেষ  স্থান  দখল  করে আছেন।  সব ধরণের রচনা মিলে তাঁর প্রকাশিত  গ্রন্থের সংখ্যা ৩২টি । 

 ----- একজন সংগঠক  ও সমাজসেবী হিসেবে তার পরিচিতি ছিল।  সুসংগঠক হিসেবে তিনি দোহার-নবাবগঞ্জে বিভিন্ন শিক্ষা,  সমাজ সেবামুলক সংগঠন গড়ে তুলার ব্যাপারে অগ্রনী ভুমিকা পালন করেন ।  আমাদের  নওজোয়ান ক্লাব (মহব্বত পুর) এর অন্যতম   প্রতিস্ঠাতা  এবং" নওজোয়ান"   নামকরনের প্রস্তাবক ছিলেন তিনি।                                                                 ------  এই ক্ষুদ্র পরিসরে এই মহত ব্যক্তিত্তের  সাহিত্যকর্ম ও ব্যক্তিগত গুনাবলীর বিষয়ে বর্ননা করা সম্ভব নয়। রাস্ট্র ও সমাজের বিভিন্ন প্রর্যায় থেকে দেওয়ান আব্দুল হামিদের তৈরী করা সমাজসেবা মূলক  সংগঠন  ও সাহিত্য কর্ম সংরক্ষণের উদ্যগ গ্রহন করতে হবে,  আর তাহলেই আমাদের পরবর্তী প্রজন্ম তার ব্যপারে জেনে, সমাজসেবা মূলক কাজ ও সাহিত্য রচনায়  উতসাহীত হবে।                                               -জাহানুর অালম (রিবল)                                                ইউ.এ.ই.  ০৪-০৯-২০১৮ ইং

No comments

Powered by Blogger.