- :-:ব্রেকিং নিউজ:-: -

-:-ব্রেকিং নিউজ-:----দৈনিক ঢাকা.২৪ অনলাইন নিউজ পোর্টালে ইউনিয়ন,উপজেলা,পৌরসভা,জেলা,মহানগর,বিশ্ববিদ্যালয় ও প্রবাসী পর্যায়ে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে।আগ্রহীরা যোগাযোগ করুন। তার নাম ও ছবিসহ নিউজ প্রচার করা হবে।। DHAKA.24(দোহার নবাবগঞ্জ এর খবর)****অভিনন্দন নির্মল রঞ্জন গুহ সভাপতি, আওয়ামী সেচ্ছাসেবকলীগ। আফজাল বাবু সাধারণ সম্পাদক, আওয়ামী সেচ্ছাসেবকলীগ।

সৌদিয়াই যারা নতুন আসছেন তাদের জন্য কিছু আরবি কথা শিক্ষা।

সৌদিয়াই যারা নতুন আসছেন তাদের জন্য কিছু আরবি কথা শিক্ষা।।।।।।।
-----------------------
বুকরা -কাল
বাদ বুকরা -পরবর্তী দিন।
আনা ইজি-আমি আসবো
জিব -দেওয়া
শিল- নেওয়া
গাউয়ি- শক্ত
খাফিফ- হালকা।
মাল আব - খেলার মাঠ
মাতার- ব্রিষ্টি/এয়ারপোর্ট
আখু-ভাই
উখতি-বোন
আম্মি/আম্মু- চাচা
আবু-বাবা/পিতা।
উম্মু-মা
ওয়ালাদ -সন্তান
রাইজ্জাল- পুরুষ
নিচা-মহিলা
বেয়া-বিক্রি করা
ইস্তিরি-ক্রয় করা
হাররেক -সরে দাঁড়ানো।
তারিক-রাস্তা
সাইয়ারা-গাড়ি
তাইর-বিমান;পাখি
সিয়ানা-মেরামত করা
আবিয়াদ-সাদা
আসোয়াদ-কালা
আহমার-লাল
আসপার-হলুদ
জাহাবি-সোনালি কালার
সুবাহ-সকাল
সুবাহ আল খাইর-শুভ সকাল
মাসাহ আল খাইর-শুভ রাত্রি
চাক্কার-বন্ধ কর
ইফতাহ- খোল
মুফতাহ-চাবি
গাকাল- তালা
শুকরান -ধন্যবাদ
জাজাকাল্লাহ -আল্লাহ উত্তম প্রতিদান দান করুক
আফোয়ান-ক্ষমা করবেন।

মুখ মাফি = কান্টোক গ্যান হিন
মুখ ফি = গ্যানি
শোকল ফি = কাজ আছে
মাফি শোকল = কাজ নেই
ফুলুজ = টাকা
রাতিব = বেতন
আনা আবগা ফুলুজ = আমার টাকা লাগবে
আনা = আমার
আবগা = লাগবে
আহলান=স্বাগতম।
কয়েছ=ভাল
মমতাজ=ভাল
মাফি=নাই
আয়ুয়া=হা
ইজবু=সপ্তাহ
বাদিন=পরে
আউয়াল=আগে
কাম=কত
তায়েব=ঠিক আছে
আলীবাবা=হারামী/চোর
হায়োয়ান=জানোয়ার
ইনতা!=তুই,তুমি,আপনে
সাদিক=দোস্ত
সুকরান=ধন্যবাদ
জাযাকাল্লাহ খায়ের=আল্লাহ্‌ আপনাকে উত্তম প্রতিদান দিন।
আনা ছাওয়ি - আমি করবো
ওয়েন রোহ - কোথায় যাও
কাহারাবা - বিদ্যুৎ
ওয়েন মুদির-মালিক কোথায়
মালিশ - দুঃক্ষিত
কেমন আছেন! = কাইফাল হাল,

ভালো আছি = কয়েজ আলহামদুলিল্লাহ / তাইয়েব,

আপনি কেমন আছেন = কেফ ইন্তা,

আমি = আানা,

তুই / আপনি = ইন্তা ,

সে /হেতে = হুয়া,

আসো = তাল,

যাও = রো,

কোথায় = হয়েন,

কোই যাও = হয়েন রো,

কেন = লেশ,

বাহিরে =  বার্ রা,

আমি বাইরে যামু = আনা রো বার রা,

আসমু = ইজি,

সকাল =সোবহা,

বিকাল = আছর,

রাত = বিল্লাল,

বিতরে আসেন - ফাদ্দাল ,

আছে = ফি/মওজুদ,

নাই = মাফি,

কি =এশ,

লাগবে = এবি / এবগা,

কি লাগবে =এশ এবি,

এটা = হাজা,

এদিকে আসেন= তাল হেনাক,

দেখেন = শোফ,

ডিজাইন = মুদিল,

সাইজ = মাকাছ,

সাইজ আছে= ফি মাকাছ,

বড়=কাবির,

ছোট=ছাগির,

বড় আছে=ফি কাবির,

ছোট আছে =ফি ছাগীর ,

কোনটা= আইয়ু,

উপরে = ফোক,

নিছে = তাহাদ,

ডানে=ইমেন,

বামে=ইসার,

সামনে=গিদদ্াম,

পিছে= ওরা,

কালার=লোন,

লন / কিনেন = শিল,

দাম কত = কাম ছেয়ের,

কম কত = কাম নেহায়ী,

কম নাই = মাফি নেহায়ী,
মবাশর = সরাসরি = مباشرة
মমকিন = হয়তো = ممكين
আনা হেব্বাক = আমি তোমাকে ভালবাসি = أنا احبك
আনা রুহ হাম্মাম।,,বাংলা,, (আমি টয়লেটে যাব)
আনা,, বাংলা,, আমি,, রুহ,, বাংলা যাবো /যাওয়া,,
যেমন আপনি দোকানে যাবেন।
একি শব্দ ব্যাবহার হবে, খালি দোকানটা বসাতে হবে।
দোকান আরবি হলো,, বাকালা,,
আনা রুহ বাকালা।
এখন আপনা কে বুজতে হবে আপনি যে খানেই যান,
আপনাকে।
আনা রুহ ব্যাবহার করতে হবে,
আনা রুহ বাদবাক।
বাংলা,, আমি রান্না ঘরে যাব,
আনা রুহ তারউইশ
বাংলা,, আমি গসল করব।
১০-আশারা
২০-ইশিরিন
৩০-তালাতিন
৪০-আরবাইন
৫০-খামচিন
৬০-চিত্তিন
৭০-ছাবাইন
৮০-তামানিন
৯০-তিছাইন
১০০-মিয়া
২০০-মিতিন
৩০০-তালাতা মিয়া
৪০০-আরবা মিয়া
৫০০-খামছা মিয়া
৬০০-চিত্তা মিয়া
৭০০-ছাবা মিয়া
৮০০-তামান মিয়া
৯০০-তিছা মিয়া
১০০০-আলফ
কত টাকা   ( কাম ফোলুজ )
কত দিবেন ( কাম অাতি )
একটু বেশি ( সইয়া জিয়েদা )
ঠিক অাছে  ( তাইয়েব )
কতজন মানুষ ( কাম নফর )
একটু অপেক্ষা করো ( সইয়া ইন্তেজার )
অামি কাজকরবো (অানা সোগল )

No comments

Powered by Blogger.